ও বায়োস্কোপওয়ালা! কোথায় তোমরা?

প্রকাশঃ জানুয়ারি ৩১, ২০১৫ সময়ঃ ৬:৪১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪১ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডটকম:

আফরোজা মুমু:
এই দেখা যায় কেমন মজা / দ্যাখেন তবে মক্কা-মদিনা / তারপরেতে মধুবালা / এক্কাগাড়ীতে উত্তম-সূচিত্রা…

baiscope 1
এ রকম নানা কথার মালা সাজিয়ে ছন্দে ছন্দে হাতের ডুগডুগি টা বেজে চলত তার।  গ্রামের শিশুরা ছুটতো তার পেছনে পেছনে। ছেলে-মেয়ে-বুড়ো সবাই মিলে দেখতো স্বপ্নের সিনেমা। একটা বাক্সের মধ্যে তিনখান ফুটোয় ছয় জোড়া চোখ লাগিয়ে দেখতে দেখতে পঙ্খীরাজ ঘোড়ায় চড়ে রাজকুমার হাজির হত। সেই সাথে চলতে থাকত ডুগডুগি ওয়ালার কৌশলের পালাবদল। বলছিলাম হারিয়ে যাওয়া বাঙালী ঐতিহ্যের  গ্রাম্য জনপদের বায়োস্কোপওয়ালার কথা।

বায়োস্কোপওয়ালা, ও বায়োস্কোপওয়ালা।

এমন হাজার ডাক ডাকলেও কি গ্রাম্য জনপদের সেই বায়োস্কোপওয়ালার দেখা মিলবে এখন? গ্রামের মেলায়ও কি দেখা মিলবে বায়োস্কোপ কিংবা রং- বেরংয়ের  তালি দেওয়া পোষাকে সেই বায়োস্কোপওয়ালার?
baiscope 2
ঢাকাতে ছবিওয়ালা বলে ডাকত মানুষ। হাতে থাকা  ডুগডুগি বাজাতে বাজাতে গ্রাম্য পথে হাঁটতো। দল বেঁধে সবাই একখানে জড়ো হতো গ্রামের শিশু-কিশোর এমনকি বধূরা পর্যন্ত। তারপর শুরু হতো সিনেমা। তার আগেই কেটে নিতে হতো টিকেট। সে সবই এখন এক সূদূর অতীত। মনে পড়ে, তো পড়ে না। তবে এখন আর খুঁজেও পাওয়া যায় না সেই ছবিওয়ালাকে। কোথায় গেলো ?

যা হারাবার তাতো হারাবেই। ধরে রাখবে কে। প্রযুক্তির যে ঠ্যালা ..। না হারিয়ে যাবে কোথায় । শীলপাটা ধারকাটাওয়ালা, ঘোলওয়ালা, কটকটিওয়ালারা কোথায় গেলো সব। সবাই হয়তো আছে । শুধু পেশাটা বদলে ফেলেছে। উপায় নেই। মানুষের জীবনাচরন বদলে যাচ্ছে। সাথে তার অনুসঙ্গও হারিয়ে যাবে । আর এটাই স্বাভাবিক। আমরা তো এখন আকাশ সংস্কৃতির ঘেরাটোপে বন্দি।

এখন কোথাও সে বায়োস্কোপ নেই। বায়োস্কোপওয়ালা বুঝে গেছেন, এখন কোনো ছবিরই আর ধারা বর্ণনার প্রয়োজন পড়ে না, ছবি সে তো, নিজেই কথা কয়। মানুষের ঘরে ঘরে, চায়ের দোকানে, রাস্তার মোড়ে সর্বত্রই ক্লান্তিহীন ছবি দেখার আয়োজন। সেখানে তার ওই স্থিরচিত্রের ধারা বর্ণনার কথা কে শোনে। ফলে একালে হয়তো ডেকে বোঝাতে হবে বায়োস্কোপ কী জিনিস, কেমনি বা ছিল তার অবয়ব। আর সেই দর্শকও তো পাওয়া যাবে না। সেই আগ্রহ আর কৌতূহলও নেই আমাদের জীবনে।

এখন কোনও মেলার এক কোনায় মাইকের হল্লা বাজিয়ে একটি বাকসোর ভেতরে ছবি দেখিয়ে তার ধারা বর্ণনা দেয়া বায়োস্কোপওয়ালার দেখা মেলে না। ওই বাকসোটির সঙ্গে তার মালিকও মিশে গেছেন এই পরিবর্তনশীল ব্যস্ত সমাজের ভিড়ে ।

বর্তমানে তাই উলটো করে তাই বলা যায়, কী চমৎকার দেখা গেল, বায়োস্কোপওয়ালা উধাও হলো!

প্রতিক্ষণ/এডি/মাসুদ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G